Have Any Issue? Contact Us Discussion Group!

ফরেক্স ট্রেডিং এর জন্য দিনের আদর্শ সময় - Ideal time of day for forex trading

আপনাকে খুব সহজ একটি প্রশ্ন করি, দিনের কোন সময়ে টেলিভিশনে সবচেয়ে ভালো প্রোগ্রাম/সিরিয়াল দেখায়?
Anonymous

আপনাকে খুব সহজ একটি প্রশ্ন করি, দিনের কোন সময়ে টেলিভিশনে সবচেয়ে ভালো প্রোগ্রাম/সিরিয়াল দেখায়? আপনার মতে হতে পারে- রাতেই সবেচেয় জনপ্রিয় অনুষ্ঠানগুলো বেশী সম্প্রচার করা হয়।

এখন বলুন তো, কেন শুধুমাত্র রাতের সময়ে এই প্রোগ্রামগুলো দেখানো হয়? উত্তর হচ্ছে – সাধারণত, এই সময়ে সবচেয়ে বেশী পরিমাণ দর্শক টিভি সেট এর সামনে থাকেন। এক কথায় বলা যায়, এই রাতের সময়টি হচ্ছে টেলিভিশন চ্যানেলের জন্য আদর্শ সময়।

ঠিক এর মতনই, ফরেক্স মার্কেটে ট্রেড করারও কিছু আদর্শ সময় হচ্ছে, যখন অর্থাৎ, যেই সময়ে সবচেয়ে বেশী সংখ্যক ট্রেডার একসাথে ট্রেড করেন।

গাণিতিক ব্যাখ্যা যদি দেন, যখন দুইটি আলাদা ট্রেডিং সেশন পরস্পরকে একটি নির্দিষ্ট সময়ে এক অপের মধ্যে চলে আসে তখনই এই Overlap এর তৈরি হয়। ধারণাটি সম্পূর্ণভাবে সত্য! কিন্তু এটি হচ্ছে অনেকটা অর্ধেক জানার মতন। সমস্যা নেই, আপনি আমাদের সাথে আছেন। তার অর্থ হচ্ছে, সম্পূর্ণ ঘটনা না জানিয়ে আপনাকে পরবর্তী লেকচার  এ আমরা যেতে দিবো না।

যখন দুটি ট্রেডিং সেশন একটি আর একটির মধ্যে চলে আসে তখন এদের কিছু বৈশিষ্ট্য সম্পর্কে এখন জেনে নিব।

Tokyo – London Overlap

এই সেশনের মার্কেটে লিকুইডিটির পরিমাণ একটু বেশীই কম থাকে। সাধারণত, এশিয়ান ট্রেডিং সেশনে তেমন কোনও কারেন্সি পেয়ারের মুভমেন্ট থাকে না। যখন দুপুর হয়ে যায়, তখন এক রকমের এই ট্রেডিং সেশন ঘুমিয়ে পড়ে।

যখন ইউরপিয়ান ট্রেডাররা, সেশন শুরু করেন তখন মার্কেটে কোনও ধরনের লিকুইডিটিই থাকে না। মার্কেট হয়ে যায় একদম বরিং। কারন যদি কারেন্সি পেয়ারের মুভমেন্টই না থাকে তাহলে আপনি প্রফিট কিভাবে করবেন বলুন? সুতরাং, ব্যাক্তিগত যত ধরনের কাজ আছে সব এই সময়ে করে ফেলবেন। কেননা আমাদের পরের ট্রেডিং সেশনের জন্য তৈরি হতে হবে। আমরা আসলে London এবং New York সেশনের মধ্যবর্তী সময়ের কথা বলছি।

London – New York Overlap

ফরেক্স মার্কেট এর সাথে সম্পর্কিত একটি স্বনামধন্য প্রতিষ্ঠান FXLIQUIDITY এর তথ্য অনুসারে, প্রতিদিনের সবগুলো ট্রেডিং সেশনের মধ্যে সবথেকে ভালো পরিমাণ লিকুইডিটির অবস্থান থাকে, লন্ডন সেশনের 10AM থেকে 3PM পর্যন্ত। অর্থাৎ, নিউইয়র্ক সেশনে সেটি হিসাব করলে সময় হচ্ছে 10AM 

এই দুই সেশনের মধ্যবর্তী অবস্থান হচ্ছে, ফরেক্স মার্কেটের সবচেয়ে ব্যস্ততম সময়। কারন, এই সময়ে দুইটি বড় ট্রেডিং সেশনের ট্রেডাররা একই সাথে ট্রেড করার জন্য মিলিত হয়।

এই সময়ের মধ্যেই ফরেক্স মার্কেটের সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ কিছু নিউজ প্রকাশিত হয় তার কারনে মার্কেটে কারেন্সি পেয়ারের মুভমেন্ট থাকে অনেক বেশী। বিশেষ করে, যখন U.S. এবং Canada এর প্রধান প্রধান নিউজগুলো প্রকাশিত হতে থাকে। এছারাও, ইউরোপের সেশনের কিছু গুরুত্বপূর্ণ নিউজ এই সময়েও প্রকাশিত হয়।


যদি ইউরোপের সেশনে কোনও কারেন্সি পেয়ারের ট্রেন্ড গঠিত হয় সাধারণত এটি নিউইয়র্ক সেশনে এসে সেই ট্রেন্ডেই  চলতে থাকে। এর কারণ হচ্ছে, নিউইয়র্ক সেশনের ট্রেডাররা দিনের অন্যান্য সেশনের মার্কেটের অবস্থান অনুসারে তাদের পজিশন নেয়া শুরু করে।

এছাড়াও, সবসময় মনে রাখবেন এই সময় WM/Refinitiv Spot Benchmark Rate এর ফল প্রকাশ করা হয়। এই ফল মুলত প্রকাশ করা লন্ডন সময় অনুসারে বিকাল ৪টায়।


আশা করি, উপরের আর্টিকেলটি আপনার পছন্দ হয়েছে। যদি এই আর্টিকেল নিয়ে আপনার কোনো বিশেষ প্রশ্ন থাকে, তবে অনুগ্রহ করে নিচের কমেন্ট বক্সে মন্তব্য করুন। আমাদের এক্সপার্ট ট্রেডাররা শীঘ্রই আপনার প্রশ্নের উত্তর দেবেন। এছাড়াও, ট্রেডিং এনালাইসিস এবং সিগন্যাল গ্রহণের জন্য আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হোন।


এবার সময় হয়েছে ডেমো ট্রেডিং এর। একটি ডেমো অ্যাকাউন্ট খুলুন।


Post a Comment

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.